1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

পরিকল্পনা মন্ত্রীর প্রচেষ্টা: সুরমা তীরে বাঁধ নির্মাণ করায় বন্যা থেকে রক্ষা পেল কয়েকটি প্রতিষ্ঠান

  • আপডেট টাইম :: রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০, ৭.০৬ পিএম
  • ২৬০ বার পড়া হয়েছে

মোঃ উস্তার আলী:
পরিকল্পনা মন্ত্রীর অক্লান্ত প্রচেষ্টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাথারিয়া ইউনিয়নের বেশ কয়েকটি সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও অবকাঠামো রক্ষায় সুরমা নদীর ডান তীরে বাঁধ নির্মাণের জন্য একটি ঝুকিপূর্ণ প্রকল্প নিয়েছিল পানি উন্œয়ন বোর্ড (পাউবো)। জলবায়ু ট্রাস্ট ফান্ডের টাকায় বাস্তবায়ানাধীন ্এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের জুন মাসে। কিন্তু চলতি বছরে করোনা পরিস্থিতির কারনে শ্রমিক না পাওয়ায় প্রকল্পের কাজ প্রায় ৮৫ ভাগ হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান ৮৫ ভাগ কাজ করিয়ে বিল পেয়েছেন মাত্র ৫০ ভাগ। সুরমা নদীর তীরে এ বছর পানি উন্নয়ন বোর্ড প্রকল্প না নিলে তিন দফা বন্যায় নদী গর্ভে বিলীন হয়ে যেত বেশ কয়েকটি ছোট বড় প্রতিষ্ঠান। মূলত যেসব প্রতিষ্ঠান রক্ষার জন্য এ প্রকল্প নেয়া হয়েছিল। সেগুলো ভাঙ্গনের কবল থেকে রক্ষা পেল।
সরেজমিন ঘুরে দেখা গেছে, সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, পাথারিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া পোষ্ট অফিস, পাথারিয়া ভূমি অফিস, পাথারিয়া কৃষি ব্যাংক, পাথারিয়া বাজার ও স্থানীয় অনেকের বাড়ী ঘর ভাঙ্গনের ঝুকি থেকে রক্ষা পেয়েছে ভোক্ত ভোগিরা জানান।

পাথারিয়া সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ আমিনুল ইসলাম এ বিষয়ে প্রতিবেদকে বলেন, পাথারিয়া বাজার সহ সরকারী- বেসরকারী অনেক গুলি প্রতিষ্ঠান যথা সময়ে বাঁধ নির্মানে রক্ষা পেয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান বন্যার আগাম আবাস পেয়ে দ্রুত বাঁধের কাজ সম্পূন্ন করার জন্য বেশি শ্রমিক লাগিয়ে প্রায় ৮৫ ভাগ কাজ করিয়েছেন। এ প্রকল্পে পাথারিয়ায় ২২৩ মিটার তীর সংরক্ষণ প্রকল্পের জন্য বরাদ্দ দেওয়া হয় ৩ কোটি টাকা। ২০১৮ সালের সেপ্টেম্বরে কাজ শুরু হয়ে চলতি বছরের জুন এর মধ্যে প্রকল্পটির কাজ বন্যার কারণে শতভাগ করা সম্ভব না হওয়ায় ১৫% কাজ বাকি ছিল।

সুরমা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের গর্ভনিং বডির সভাপতি মো. আব্দুল মমিন বলেন,কর্তৃপক্ষের অধিক নজর দারীর কারণে পানি আসার আগেই ঠিকাদারী প্রতিষ্ঠান প্রায় ৮৫ ভাগ বাঁধ নির্মাণ কাজ সম্পন্ন করেছে। বাধঁ নির্মাণ কাজ সঠিক ভাবে সমপন্ন হওয়ার কারণে আমরা পরিকল্পনামন্ত্রী মহোদয়কে আমার প্রতিষ্টানের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। এদিকে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর দাবি প্রকল্পের কাজ প্রায় ৮৫ ভাগ শেষ হয়েছে।

এ ব্যাপারে জগন্নাপুর উপ-বিভাগীয় প্রকৌশলী মো: আক্তারুজ্জামান বলেন, সরকার শিক্ষাপ্রতিষ্টান ও সরকারি স্থাপনা ্এবং এলাকার বাড়িঘর রক্ষায় যে প্রকল্প দিয়েছেন করোনার প্রভাবে শতভাগ কাজ সম্ভব না হওয়ায় প্রায় ৮৫ ভাগ কাজ সমপন্ন হয়েছে। এলাকাবাসীর দীর্ঘ দিনের মনের দাবী পূরণ হয়েছে।

এ ব্যাপারে প্রকল্পের প্রতিনিধি ও বিশিষ্ট শিক্ষানুরাগী মো. মতিউর রহমান বলেন, পাথারিয়া সংলগ সুরমা নদীর তীরে বাধঁ নিমার্ণ প্রকল্প বরাদ্দ দেওয়ায় সুনামগঞ্জের কৃতি সন্তান উন্নয়নের রুপকার বর্তমান সরকারের পরিকল্পনা মন্ত্রনালয়ের সফল মন্ত্রী এম,এ মান্নান মহোদয়কে আওয়ামীলীগ,যুবলীগ,কৃষকলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, মৎস্যজীবিলীগ, উলামালীগ, সৈনিকলীগের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।

এ বিষয়ে সাব ঠিকাদার অসীম সিং প্রতিবেদকে জানান বন্যার আগেই অতিরিক্ত শ্রমিক লাগিয়ে ৮৫ ভাগ কাজ করেছি। বাঁধে পানি ্আসার কারণে সামন্য ডাম্পিং ব্øকের কাজ বাকী রয়েছে। কর্তৃপক্ষের স্টিমিট অনুযায়ী প্রকল্পে ব্যবহৃত উপকরণ দিয়ে ব্লক তৈরী করা হয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (পওর-২) মোঃ শফিকুল ইসলাম এ বিষয়ে বলেন বন্যার পূর্বেই প্রকল্পের কাজ প্রায় ৮৫ ভাগ হয়েছে। করোনা পরিস্থিতিতে শ্রমিকরা চলে যাওয়ার কারণে কাজের অগ্রগতি শতভাগ হয়নি। বাধঁ নির্মাণ কাজ শুরু থেকে শেষ পর্যন্ত আমি সহ আমার কার্যালয়ের লোকজন প্রতিনিয়ত নজর দারী করেছি। যাতে কাজে কোন ধরনের গাফলতি না হয়। ব্লক ডাম্পিং কাজ কিছু বাকি রয়েছে। এ প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য জলবায়ুু মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠিয়েছি।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!