1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত, ২০ দিনে সর্বোচ্চ মৃত্যু

  • আপডেট টাইম :: সোমবার, ১৫ মার্চ, ২০২১, ১২.০৭ পিএম
  • ১৬৮ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক ::
দেশে আবার করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত আছে। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় এক হাজার ১৫৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। দৈনিক শনাক্তের হিসাবে গত আড়াই মাসের মধ্যে এটা সর্বোচ্চ। এ ছাড়া গত ২০ দিনের মধ্যে আবার সর্বোচ্চ মৃত্যুর তথ্য পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরো ১৮ জন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য থেকে এমন চিত্র পাওয়া গেছে।
এর আগে সর্বশেষ গত ৩০ ডিসেম্বর দৈনিক শনাক্ত ছিল এক হাজার ২৩৫ জন। এরপর প্রতিদিন শনাক্ত রোগীর সংখ্যা কমলেও মার্চের শুরু থেকে আবার বাড়তে থাকে। শনাক্তের হারও বেড়ে গতকাল উঠেছে ৭.১৫ শতাংশে। পরীক্ষা বিবেচনায় দৈনিক শনাক্তের হার ৪ জানুয়ারির পর প্রথমবারের মতো ৭ শতাংশ ছাড়িয়ে গেছে। গত ৫ জানুয়ারি পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ছিল ৬.৮৫ শতাংশ। এরপর কমতে কমতে দৈনিক শনাক্তের হার ৩ শতাংশের নিচে নেমে গিয়েছিল।
অন্যদিকে সর্বশেষ গত ২৩ ফেব্রুয়ারির দৈনিক হিসাবে ১৮ জনের মৃত্যুর তথ্য জানানো হয়। গতকালের আগ পর্যন্ত মাঝের দিনগুলোতে মৃত্যুর সংখ্যা এর চেয়ে কম ছিল। অবশ্য সুস্থ হওয়ার সংখ্যাও বেড়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে এক হাজার ৩৮৫ জন।
সব মিলিয়ে এ পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে মোট পাঁচ লাখ ৫৭ হাজার ৩৯৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে পাঁচ লাখ ১১ হাজার ৬৯৫ জন এবং মারা গেছে আট হাজার ৫৪৫ জন।
২০১৯ সালের শেষ দিকে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের তথ্য জানায় সরকার। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘোষণা আসে।
দেশে করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। মে মাসের শেষ সপ্তাহ থেকে আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত শনাক্তের হার ২০ শতাংশের ওপরে ছিল। এর পর থেকে শনাক্তের হার কমতে শুরু করেছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। ডিসেম্বর থেকে সংক্রমণ আবার কমতে শুরু করে। তবে মার্চের শুরু থেকে সংক্রমণ আবার ঊর্ধ্বমুখী।
স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে গতকাল পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ১৮ জনের মধ্যে ১২ জন পুরুষ এবং ছয়জন নারী। যাদের একজন ১১ থেকে ২০ বছর বয়সী, পাঁচজন ৫১ থেকে ৬০ বছরের, ১২ জন ষাটোর্ধ্ব বয়সের। এর মধ্যে ১০ জন ঢাকা বিভাগে, পাঁচজন চট্টগ্রাম বিভাগে, দুজন রাজশাহী বিভাগে এবং একজন বরিশাল বিভাগে মারা গেছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!