1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

ইসরাইল সরকার গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: হোয়াইট হাউস

  • আপডেট টাইম :: শনিবার, ১১ মে, ২০২৪, ১.৪৯ পিএম
  • ৩০ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
শনিবার (১১ মে) হোয়াইট হাউসের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইল সরকার হয়তো যুক্তরাষ্ট্রের অস্ত্র ব্যবহার করে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করেছে।

স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানায়, ইসরাইল ‘যুক্তিসঙ্গত কারণে’ মার্কিন অস্ত্র ব্যবহার করেছে। তবে তারা ‘অসঙ্গতিপূর্ণ’ উপায়ে ব্যবহার করেছে। যা যুক্তরাষ্ট্রের সরকারের কাছে ‘সম্পূর্ণ তথ্য’ ছিল না।

বিবিসি জানায়, বিলম্বের পর শুক্রবার (১০ মে) যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ফিলিস্তিনকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

আরও পড়ুন: মাঝ আকাশে বিমানে ২ যাত্রীর মারামারি, ভিডিও ভাইরাল

এই প্রতিবেদনটিতে গাজায় কিছু ইসরাইলি অভিযানের বিরুদ্ধে স্পষ্টভাবেই তিরস্কার করা হয়েছে, তবে এটা স্পষ্ট করে বলা হয়নি, যে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী গাজায় হামলার ক্ষেত্রে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে কি-না। এ ছাড়া ইসরাইলকে গাজায় হামাসের বিরুদ্ধে লড়াই করার জন্য ‘অসাধারণ সামরিক চ্যালেঞ্জ’ মোকাবিলা করতে হয়েছিল বলে এতে বলা হয়েছে।

প্রতিবেদনে ইসরাইল-হামাস সংঘাত নিয়ে আরও বলা হয়, ইসরাইল গাজায় বেসামরিক ক্ষয়ক্ষতি কমানোর দিকে নজর দেয়নি। বরং গাজার বেসামরিকদের প্রতি তাদের দৃষ্টিভঙ্গিকে জাতিসংঘ এবং মানবিক সংস্থাগুলো ‘অসঙ্গত, অকার্যকর এবং অপর্যাপ্ত’ বলে উল্লেখ করেছে।

স্টেট ডিপার্টমেন্ট আরও জানায়, হামলার শুরুতে গাজায় মানবিক সহায়তা ‘বাড়ানোর’ জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার সঙ্গে সহযোগিতা করেনি ইসরাইল।

আরও পড়ুন: ভারতের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ উড়িয়ে দিলো যুক্তরাষ্ট্র

তবে প্রতিবেদনে বলা হয়নি যে, ইসরাইলি সরকার গাজায় মার্কিন মানবিক সহায়তা পরিবহন বা বিতরণ নিষিদ্ধ বা বাধাগ্রস্ত করেছে।

প্রতিবেদনটি এমন সময়ে প্রকাশ হয়েছে যখন রাফায় হামলা করলে ইসরাইলে কিছু অস্ত্র সরবরাহ বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তা প্রত্যাখ্যান করেছেন। নেতানিয়াহু জানান, ‘প্রয়োজনে আমরা একাই লড়াই করব।’

আরও পড়ুন: ইসরাইলে অস্ত্রের চালান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র: অস্টিন

এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ইসরাইল রাফায় যুদ্ধ শুরুর পর ফিলিস্তিনিরা আরও ভয়াবহ সময় পার করছে। অনেক বাস্তুহারা ফিলিস্তিনি পরিবার আশ্রয়ের জন্য এখনও কোনো নিরাপদ আশ্রয় পায়নি। তার এখনও খোলা আকাশের নিচে ঠাঁই নিয়েছেন।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!