1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

কোটা আন্দোলনে হঠাৎ উ ত্ত প্ত সিলেট

  • আপডেট টাইম :: বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ১.৩৭ পিএম
  • ১৯ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
রবিবার (১৪ জুলাই) রাত থেকে হঠাৎ উত্তপ্ত হয়ে উঠেছে সিলেট। দুদিন ধরে লাঠি-সোঁটাসহ বিভিন্ন অস্ত্র নিয়ে

সিলেটের রাস্তায় মহড়া দিতে দেখে আতঙ্কে আছেন নগরবাসী ও পথচারীরা। পথে বের হওয়া নিয়ে শিক্ষার্থীদের অভিভাবকরা আছেন উদ্বেগ-উৎকণ্ঠায়।

সরকারিতে চাকরিতে কোটা সংস্কার ও বৈষম্য দূর করার দাবি সারাদেশের সঙ্গে সিলেটেও চলছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন।

বিশেষ করে সিলেটর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা এ আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করছেন। প্রায় দুই সপ্তাহ ধরে অহিংস আন্দোলন চললেও গত রবিবার রাতে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলার অভিযোগ উঠে এবং পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করেছে সিলেটে।

বর্তমানে

সিলেটে আন্দোলনকারী শিক্ষার্থী ও ছাত্রলীগ মুখোমুখি অবস্থানে রয়েছে। তবে দুপক্ষের মুখোমুখি অবস্থানে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকালে একাধিক স্থানে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে দুপক্ষ। এসময় বন্দরবাজারে আন্দোলনকারীদের ধাওয়া দেয় ছাত্রলীগ। এতে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে দাবি আন্দোলনকারীদের।

অপরদিকে, শাবির মূল ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করেন ছাত্র-ছাত্রীরা।

জানা গেছে, মঙ্গলবার বেলা আড়াইটার দিকে

সিলেট মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা চৌহাট্টা এলাকায় সড়কে অবস্থান নেন। এসময় তাদের হাতে লাঠিসোঁটাসহ বিভিন্ন অস্ত্র দেখা যায়। ছাত্রলীগ নেতাকর্মীরা এসময় রাজাকার ও কোটাবিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে নানা স্লোগান দেন। পরে সেখানে সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মহানগর ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলামসহ শীর্ষ নেতৃবৃন্দ। একই সময়ে মহানগরের আম্বরখানায়ও অবস্থান করেন ছাত্রলীগ নেতাকর্মীরা।

এদিকে, বিকাল ৪টার দিকে মহানগরের বন্দরবাজারে আন্দোলনকারী শিক্ষার্থীরা জড়ো হতে থাকলে খবর পেয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা মিছিলসহকারে সেখানে গিয়ে ছাত্র-ছাত্রীদের ধাওয়া দেন। এসময় ইট-পাটকেলও নিক্ষেপ করা হয়। এসময় কয়েকজন ছাত্র-ছাত্রী আহত হয়েছেন বলে দাবি করেন আন্দোলনকারীরা। পরে তারা রাস্তা সরে গেলে ছাত্রলীগ আবারও মিছিলসহ চৌহাট্টায় এসে অবস্থান নেয়।
অপরদিকে, বিকাল সাড়ে ৪টার দিকে শাবিপ্রবি ক্যাম্পাসের গোলচত্বর থেকে মিছিল নিয়ে ছাত্র-ছাত্রীরা মূল ফটকে আসেন। এসময় অনেকের হাতেই লাঠি-সোঁটা ছিলো। এর আধা ঘণ্টা আগে ক্যাম্পাসে মিছিল করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। পরে বিকাল সাড়ে ৫টার দিকে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে আন্দোলনকারীরা। এসময় তারা কোটা সংস্কারের দাবিতে নানা স্লোগান দিতে থাকে।

তবে
সিলেটে চলমান আন্দোলনে কিছুটা ‘ভাঙনের’ সুর উঠেছে। কোটা আন্দোলনকে ‘সরকারবিরোধী’ আখ্যা দিয়ে রবিবার রাতে নিজের দায়িত্ব ছেড়েছেন আন্দোলনের

সিলেট অঞ্চলের সহ-সমন্বয়ক নূর মো.বায়েজীদ। তিনি শাবি’র গণিত বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। গত সোমবার তিনি কোনো কর্মসূচিতে অংশগ্রহণ করেননি।

উললেখ্য, শাবিপ্রবির শিক্ষার্থীদের ১২ দিন ধরে প্রতিদিন বিভিন্ন কর্মসূচি পালন করছে। এর মধ্যে রয়েছে মিছিল, অবস্থান, সড়ক অবরোধ ও মশাল মিছিল।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!