1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

দুর্নীতির আখড়া দিরাই আনসার ভিডিপি অফিস

  • আপডেট টাইম :: রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯, ৩.৩৬ পিএম
  • ২৭৭ বার পড়া হয়েছে

দিরাই প্রতিনিধি::
দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে সুনামগঞ্জের দিরাই উপজেলা আনসার ভিডিপি অফিস। অনিয়ম দুর্নীতির মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন অফিসের দুই কর্তা। এ যেন দুর্নীতির মহোৎসব। এহেন কার্যক্রম নেই যেখানে দুর্নীতি নেই। ভাতা উত্তোলন, প্লাটুন গঠন, নিবাচনী দায়িত্ব পালনে আনসার নিয়োগ, গ্রুপ জমাদান, সরকারি বিভিন্ন প্রশিক্ষণসহ সব কিছুতেই টাকা দিতে হয় অফিস কর্তাদের। টাকা না দিলে আনসার ভিডিপিতে কর্মরত দরিদ্র মানুষগুলোকে হুমকি-ধমকি ,চাকুরী থেকে বাদ দেয়াসহ আটকে দেয়া হয় সম্মানী ভাতাও। আর এসকল কাজ সংঘটিত হচ্ছে সংশ্লিষ্ট অফিসের দুই গুণধর কর্মকর্তার এক অপরের যোগসাজসে। এরা হলো উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আব্দুল আলী এবং টি আই ডালিম মিয়া।
এ ব্যপারে জেলা আনসার ভিডিপি কর্মকর্তা ও দিরাই উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছেন উপজেলা আনসার ভিডিপি অফিসের ৮জন দলনেত্রী। দাখিলকৃত অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতির এসব চাঞ্চল্যকর তথ্য প্রকাশ পায়। অভিযোগে আনসার দলনেত্রীগণ উল্লেখ করেন, উপজেলায় সম্মানী ভাতাভোগী ৩১ জন সদস্য রয়েছে। প্রতিমাসে সরকার কর্তৃক আড়াই হাজার টাকা ভাতা প্রাপ্ত হন তারা। প্রতি তিন মাস অন্তর অন্তর ভাতা উত্তোলনকালে সংশ্লিষ্ট কর্মকর্তা ও টিআইকে ২৫শ থেকে তিন হাজার টাকা দিতে হয়। অন্যথায় ভাতা আটকে দেয়ার ও চাকুরীচ্যুৎ করার হুমকি দেয়। নির্বাচনকালীন সময়ে আনসারে লোক নিয়োগের সময় জনপ্রতি ১হাজার করে টাকা দিতে হয় কর্মকর্তাদের। যারা টাকা দিতে পারেনা তাদের নাম তালিকা থেকে বাদ দেয়া হয়। প্রতিটি ভোটকেন্দ্রে ১২জন আনসার সদস্য নিয়োগের কথা থাকলেও ৫-৭জন আনসার নিয়োগ দিয়ে পরবর্তীতে ১২জন নিয়োগ দেখিয়ে বিল উত্তোলন করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেন ঐ দুই কর্মকর্তা। দুয়েকজন দলনেত্রীকে হাত করে বিভিন্ন গ্রামে প্রশিক্ষনের নাম করে টাকা হাতিয়ে নিচ্ছেন তারা। এছাড়াও প্লাটুন গঠন, গ্রুপ জমাদানকালেও কর্মকর্তাদেও চাহিদা মোতাবেক ঘুষ দিতে হয়। আনসার ভিডিপি সদস্যদের সরকারিভাবে সেলাই, কম্পিউটার, ড্রাইভিং প্রশিক্ষণের প্রশিক্ষার্থী এই দুই কর্মকর্তা উৎকোচের বিনিময়ে চুড়ান্ত করেন। টাকা না দিলে প্রশিক্ষণের সুযোগ পাওয়া যায় না। এব্যাপারে বক্তব্য নেয়ার জন্য দুইদিন আনসার ভিডিপি অফিসে গেলেও কর্মকর্তা আবদুল আলীকে পাওয়া যায়নি। মোবাইল ফোনে তিনি জানান, দলনেত্রীরা কোন কাজ করেনা। কাজ না করলে তাদের রেখে লাভ কি? তাদেরকে অফিসের কাজের তাগিদ দেয়াতে তারা এখন টালবাহানা করে মিথ্যে অভিযোগ দায়ের করেছে। আর কিছু জানার থাকলে টিআই ডালিম মিয়ার কাছ থেকে জেনে নেন। টিআই ডালিম মিয়া বলেন, বিভিন্ন দলনেত্রী এলাকায় থাকেননা, তারা মাসিক প্রতিবেদন ঠিকমত জমা দেননা। প্রতিবেদন জমা দিলে আমরা যাচাই-বাচাই করে জেলা অফিসে প্রেরণ করলে সেখান থেকে তাদের ভাতা স্ব স্ব একাউন্টে জমা হয়। বিগত দুই বছরে তাড়ল ও ভাটিপাড়া ইউনিয়নে ৬৪জন করে ১শ ২৮জনকে প্রশিক্ষন ও ভাতা প্রদান করা হয়েছে। প্রশিক্ষনার্থীদের তালিকা চাইলে তিনি বলেন, এই তালিকা আমাদের অফিসে নেই, আমরা তালিকা জেলা অফিসে জমা দিয়ে দিয়েছি।
অভিযোগের সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত) বিশ^জিৎ দেব বলেন, বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। প্রমানিত হলে ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!