1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

পবিত্র রমজানে অভাবীদের ঋণ পরিশোধ করে তিউনিশিয়ার মুসলিমরা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৮.৫৯ পিএম
  • ২০৬ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
রমজানের তিউনিশিয়া যেকোনো সময়ের তিউনিশিয়া থেকে ভিন্ন; তিউনিশিয়ার ধর্মীয় অনুশাসন, আচার-অনুষ্ঠান ও বর্ণিল আয়োজনের জন্য। রমজান এলেই যেন জেগে ওঠে মুসলিম তিউনিশিয়া। সারা বছরের আড়ষ্টতা কাটিয়ে নতুন ধর্মীয় উদ্যম দেখা যায় সর্বত্র। রমজান আগমনের পূর্বেই তার জন্য প্রস্তুতি সম্পন্ন করে মুসলিমরা।

কর্মব্যস্ততা কমিয়ে আনে এবং রমজানকে ইবাদত ও আনুগত্যের মধ্যে কাটানোর জন্য তৈরি হয় তারা। তিউনিশিয়ার সচ্ছল মুসলিম পরিবারগুলো রমজানের আগমন উপলক্ষে ‘সালামিয়া’ নামক আনন্দ অনুষ্ঠানের আয়োজন করে। সালামিয়া অনুষ্ঠানে প্রসিদ্ধ কবি ও গায়েনদের আমন্ত্রণ করা হয়। তাঁরা সেখানে হামদ, নাত ও ভক্তিমূলক সুফিগান পরিবেশন করেন। সুফিগানকে তিউনিশিয়ার মুসলিম সংস্কৃতির প্রাণ বলা হয়। রমজান ছাড়াও তারা সুফিগানের চর্চা করে। রমজানে শহরের মসজিদ, রাস্তা, ক্যাফে হাউস ও জনসমাগমের স্থানগুলো বিশেষ আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

রমজানে তিউনিশিয়ার মুসলমানরা উদারভাবে দান করে। বিশেষত তারা রমজানে সমাজের ঋণগ্রস্ত মানুষের ঋণ পরিশোধ করে দেয়। কেউ বা আবার ঋণের দাবি ত্যাগ করে। এতিম, অসহায় ও দরিদ্র মানুষকে নতুন কাপড় উপহার দেওয়া তিউনিশিয়ার মুসলিমদের একটি সুপ্রাচীন ঐতিহ্য। রমজানে মসজিদের মিনারে মিনারে কোরআনের সুর ধ্বনিত হয়। মসজিদের মুসল্লিদের সমাগম বাড়ে। ইফতারের পর দ্রুত তারাবির জামাতে উপস্থিত হয়। প্রতিটি মসজিদে জোহর ও এশার নামাজের পর কোরআনের তাফসির ও হাদিসের দরস হয়। আসরের নামাজের পর মসজিদে কোরআন তিলাওয়াত ও জিকিরের মজলিস হয়। ইফতারের সময় সবার জন্য সম্মিলিত দোয়ার অনুষ্ঠান হয়।

রমজানে তিউনিশিয়ার প্রায় চার শ মসজিদে হিফজুল কোরআনের প্রতিযোগিতা হয়, যাতে স্থানীয় হাফেজসহ ১৫টি আরব রাষ্ট্রের হাফেজরা অংশগ্রহণ করেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বয়ং বাদশাহ সভাপতিত্ব করেন এবং বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। প্রথম পুরস্কার হিসেবে আড়াই হাজার মার্কিন ডলার প্রদান করা হয়। তিউনিশিয়ার মুসলিমদের নিজস্ব রমজান সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে, যার কিছু পারিবারিক আবার কিছু সামাজিক। যেমন—তারা রমজানে মেয়েদের বিয়ে দেয়। যেসব মেয়ের বাগদান সম্পন্ন হয় তাদের ২৭ রমজানে পরিবারের সামর্থ্য অনুযায়ী উপহার প্রদান করা হয়। স্থানীয় ভাষায় একে ‘মাওসুম’ বলা হয়। কোনো কোনো পরিবার রমজানের ২৭ তারিখ ছেলেদের খতনা করায় এবং সাধারণ মুসলমানদের সাহরি করায়।

রমজান মাসে খাবারের ক্ষেত্রেও তিউনিশীয়দের ভিন্নতা রয়েছে। রমজানের প্রথম রাত, যাকে স্থানীয়রা ‘লাইলাতুল কারশ’ বলে, সেই রাত থেকে তারা মিষ্টান্ন তৈরি করে। এই রাতটিকে তারা উদযাপন করে। ইফতারে খেজুর, দুধ ও কিশমিশ খেতে পছন্দ করে। থাকে বিভিন্ন ধরনের পিঠাও। সাহরিতে থাকে গোশতের যেকোনো আয়োজন। এ ছাড়া তারা রমজানে ‘রাফিসা’, ‘মাদমুজা’, ‘আসিদা’, ‘বারকুকাস’ নামক বিশেষ খাবারের আয়োজন করে। তিউনিশিয়ার মুসলিমরা ইফতারের জন্য বিশেষ ধরনের রুটি ও হালুয়া তৈরি করে এবং প্রতিবেশীদের মধ্যে বিতরণ করে। রুটি তাদের ইফতার আয়োজনের অন্যতম দিক।

১৮৮১ সাল থেকে তিউনিশিয়া ফ্রান্সের একটি উপনিবেশ ছিল। ১৯৫৬ সালে এটি স্বাধীনতা লাভ করে। আধুনিক তিউনিশিয়ার স্থপতি হাবিব বুর্গিবা দেশটিকে স্বাধীনতায় নেতৃত্ব দেন এবং ৩০ বছর ধরে দেশটির রাষ্ট্রপতির দায়িত্ব্ব পালন করেন। স্বাধীনতার পর তিউনিশিয়া উত্তর আফ্রিকার সবচেয়ে স্থিতিশীল রাষ্ট্রে পরিণত হয়। ইসলাম এখানকার রাষ্ট্রধর্ম; প্রায় সব তিউনিশীয় নাগরিক মুসলিম। তিউনিশিয়া পর্যটকদের কাছে একটি জনপ্রিয় স্থান। এর রৌদ্রোজ্জ্বল আবহাওয়া, নয়নাভিরাম বেলাভূমি, বিচিত্র ভূ-প্রাকৃতিক দৃশ্য, সাহারার মরূদ্যান এবং সুরক্ষিত প্রাচীন রোমান প্রত্নস্থলগুলো তাদের কাছে বেশি পছন্দনীয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!