1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

শাল্লায় হাওরের ফসলরক্ষা বাঁধে দুর্নীতি: ইউএনও-এসওসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ৭.৩৩ পিএম
  • ৭৮ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্র্টার::
সুনামগঞ্জের শাল্লা উপজেলার ভা-াবিল হাওরে ফসলরক্ষা বাধের কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডের সেকশন অফিসারের (এসও) বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করেছেন এক কৃষক নেতা। মঙ্গলবার দুপুরে সুনামগঞ্জের সিনিয়র স্পেশাল জজ আদালতে অভিযোগটি দায়ের করা হয়। সুনামগঞ্জ সিনিয়র স্পেশাল জজ আদালতে অভিযোগটির পিটিশন নম্বর-৪।
অভিযোগে প্রধান আসামি করা হয়েছে হাওরের ফসলরক্ষা বাঁধ অনুমোদনকারী ও উপজেলা কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেবকে। অপর আসামি করা হয়েছে প্রকল্প অনুমোদনকারী, প্রাক্কলনকারী পানি উন্নয়ন বোর্ডের উপজেলা সেকশন অফিসার মো. আব্দুল কাইয়ুমকে। মামলার অন্য আসামীরা হলেন প্রকল্পের সদস্য শান্ত কুমার দাস, বকুল আহমদ ও বিপ্লব রায়। প্রকল্পের তিন আসামি এই হাওরের কৃষক না হয়েও এবং নীতিমালা অনুযায়ী বাঁধ এলাকায় জমি না থাকার পরও তাদেরকে দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে ২৪ লক্ষ ৭৩ হাজার ১০১ টাকার প্রকল্প দেওয়া হয়েছে। আদালতে মঙ্গলবার অভিযোগটি দায়ের করেন হাওর বাঁচাও আন্দোলের সদস্য মো. শওকত আলী।
আদালতে দায়েরকৃত অভিযোগ থেকে জানা যায়, ২০২২-২০২৩ অর্থ বছরে শাল্লা উপজেলার ভান্ডাবিল হাওরের বৈশাখালী ভাঙ্গা পর্যন্ত ১৪৬ মিটার ফসলরক্ষ বাঁধ নির্মাণ প্রকল্পে (প্রকল্প নং ২৭) অনুমোদন দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডের সেকশন অফিসারসহ কাবিটা কমিটি। ২৪ লক্ষ ৭৩ হাজার ১০১ টাকা বরাদ্দের এই প্রকল্পটি সংশ্লিষ্টরা ২০১৭ এর নিয়ম অনুযায়ী বাঁধের পাশে জমির মালিকদের না দিয়ে অন্যা এলাকার তিনজন পেশাজীবীর নামে প্রকল্প দেন। অভিযোগে আরো উল্লেখ করা হয়, পরষ্পরের যোগসাজসে অনিয়মের মাধ্যমে অল্প ক্ষতিগ্রস্ত প্রকল্পে বিপুল বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে তারা মোট বরাদ্দের দুই কিস্তির টাকা উত্তোলন করে তৃতীয় কিস্তির টাকাও উত্তোলনের প্রস্তুতি সম্পন্ন করেছে।
অভিযোগকারী মো. শওকত আলী বলেন, শাল্লা উপজেলার পানি উন্নয়ন বোর্ডের এসও এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা অবৈধ সুযোগ সুবিধা নিয়ে অকৃষক ও বাঁধ এলাকার বাইরের ব্যক্তিদের অনিয়মের মাধ্যমে প্রকল্প দিয়েছেন। নীতিমালার বাইরে গিয়ে প্রকল্প দেওয়ার কোন সুযোগ নেই। অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিকার পেতে এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতে অভিযোগ করেছি।
অভিযোগকারীর আইনজীবী এডভোকেট বিমান কান্তি রায় বলেন, আদালতে অভিযোগ করা হয়েছে এবং পিটিশন নম্বরও দেওয়া হয়েছে। তবে বিচারক না থাকায় কোন আদেশ দেওয়া হয়নি। বিচারক বসলে আদেশ পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!