1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

সুনামগঞ্জে কামারখালের ৮৪ স্থাপনা উচ্ছেদে অভিযান: পরিকল্পনা নিয়ে এগুনোর আহ্বান সুধীজনের

  • আপডেট টাইম :: শনিবার, ১৫ জুলাই, ২০২৩, ৮.৪৬ পিএম
  • ৬৫ বার পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জ পৌর শহরের ৫ খাল উদ্ধারে হাইকোর্ট থেকে জেলা প্রশাসক ও পৌর মেয়রসহ ১৪জনকে নোটিশ দেওয়ার পর প্রশাসন সুনামগঞ্জে খাল উদ্ধার অভিযান শুরু করেছে। শনিবার সকাল থেকে পৌর শহরের কামারখাল দখল করে গড়ে ওঠা ৮৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে অভিযান শুর হয়। পর্যায়ক্রমে সুনামগঞ্জ শহরের তেঘরিয়া, বড়পাড়া, বলাইখালী ও নলুয়াখালী খাল উদ্ধারেও অভিযান শুরু হবে বলে জানান সংশ্লিষ্টরা। এদিকে শুধু খাল উদ্ধারই নয় খাল উদ্ধার করে পুর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে সংরক্ষণের আদেশও রয়েছে আদালতের আদেশে। তবে সংরক্ষণ বিষয়ে এখনো কোন পরিকল্পনার কথা জানা যায়নি।
সুনামগঞ্জ জেলা প্রশাসন সূত্রে জানা গেছে চলতি বছরের ১২ ফেব্রুয়ারি সুনামগঞ্জ শহরের তেঘরিয়া, বড়পাড়া, কামারখাল, বলাইখালী ও নলুয়াখালী খালের দখলদারের তালিকা প্রকাশ ও খাল উদ্ধার করে পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণের নির্দেশ দেন আদালত। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষ থেকে জনস্বার্থে করা একটি মামলার (মামলা নম্বর-১০৮১/২০২৩) প্রাথমিক শুনানি শেষে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ১২ ফেব্রুয়ারি এ আদেশ দেন। ১৪ জনকে পাঠানো আদালতের এ নির্দেশনা বাস্তবায়ন করে ছয় মাসের মধ্যে মামলার বিবাদীদের এ বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু আদালতের নির্দেশনা মেনে খাল উদ্ধার, সংরক্ষণ ও দখলদারদের তালিকা না করে সুনামগঞ্জ পৌরসভা খালের উপর ড্রেন নির্মাণ করায় এটিকে আদালত অবমাননার শামিল আখ্যায়িত করে পরিবেশ আইনবিদ সমিতি ( বেলা) গত ২০ জুন বিবাদীদের নোটিশ পাঠায়। বেলার মামলা ও পরবর্তী নোটিশে ভূমি মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ড ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সুনামগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, সুনামগঞ্জ পৌরসভার মেয়র, পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক, সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পওর বিভাগ-১) নির্বাহী প্রকৌশলী, বিদ্যুৎ উন্নয়ন বোডের সুনামগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী, সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিবাদী ছিলেন।
জানা গেছে আদালত অবমাননার নোটিশের পরেই প্রশাসন খাল উদ্ধারে উচ্ছেদ অভিযান শুরু করে। শনিবার সকাল থেকে কামারখালের ৮৪ দখলদারের স্থাপনা উচ্ছেদ শুরু হয়। জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মকসুদ চৌধুরী, পৌর মেয়র নাদের বখত, অতিরিক্ত জেলা প্রশাসক বিজন সিংহসহ প্রশাসনের কর্মকর্তারা বিপুল পুলিশ নিয়ে উচ্ছেদ অভিযানে নামেন। প্রথমে আরপিননগর, উত্তর আরপিন নগর ও জামাইপাড়া এলাকার অন্তত ৫০টি স্থাপনা অপসারণ করা হয়। বিভিন্ন স্থানে প্রশাসন বোলডোজার দিয়ে এবং কোনও কোনও স্থানে দখলবাজ ব্যক্তিরা নিজেই স্থাপনা ভাঙ্গার কাজ শুরু করেন।
আরপিননগর এলাকার বাসিন্দা ব্যবসায়ী আনোয়ার পারভেজ বলেন, এর আগেও তিনবার খালটিতে উচ্ছেদ চালানো হয়েছিল। কিন্তু সংরক্ষণ বা সীমানা নির্ধারণ না করায় আবারও দখল হয়। এভাবে বারবার নাটক করা হচ্ছে। তিনি বলেন, শুধু দায়সারা উচ্ছেদ অভিযানই নয় আদালতের নির্দেশনা অনুসারে সীমানা নির্ধারণ করে সংরক্ষণ করা হলেই খাল উদ্ধার কার্যক্রম ফলপ্রসু হবে।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ (বেলা) সিলেট বিভাগের আঞ্চলিক সমন্বয়ক এডভোকেট শাহ শাহেদা বলেন, শুধু আদালত অবমাননা থেকে বাঁচার জন্য খাল উদ্ধার কার্যক্রম কোন উপকার বয়ে আনবেনা। যতক্ষণ না আদালতের অন্যান্য নির্দেশনা মানা না হবে। আদালত ষ্পষ্ট নির্দেশনা দিয়েছেন ৫টি খালের বিদ্যমান দখলদারের পূর্ণ তালিকা প্রস্তুত করে উচ্ছেদ ও প্রকৃত প্রবাহ অনুযায়ী সীমানা নির্ধারণ করে সংরক্ষণের নির্দেশনা দিয়েছিলেন। এগুলো বাস্তবায়ন হলেই আদালতের নির্দেশনা বাস্তবায়ন হবে। নাহলে আদালতের অবমাননা হবে। আমরাও জেলা প্রশাসন ও সুনামগঞ্জ পৌরসভার এ সংক্রান্ত কার্যক্রম পর্যবেক্ষণ করছি।
সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মকসুদ চৌধুরী বলেন, আদালতের নির্দেশ বাস্তবায়ন শুরু হয়েছে। প্রথমে আমরা উচ্ছেদ শুরু করেছি। পরে সীমানা নির্ধারণ করে সংরক্ষণে উদ্যোগ নেব। তবে পর্যায়ক্রমে এগুলো আমরা বাস্তবায়ন করবো।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!