1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

স্মার্ট পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ

  • আপডেট টাইম :: শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪, ১০.৪১ এএম
  • ৪১ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
বিশ্বের শক্তিশালী পাসপোর্টের সূচকে চলতি বছর এক ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৯৭তম। এখন আগাম ভিসা ছাড়া ৪২টি দেশে প্রবেশ করতে পারবে বাংলাদেশি পাসপোর্টধারীরা।

যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্ট সম্পর্কে এ সূচক প্রকাশ করে।
কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়। সূচক তৈরিতে ব্যবহার করা হয় ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য।

চলতি বছর তালিকায় যৌথভাবে সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের খেতাব পেয়েছে ছয়টি দেশ। এগুলো হলো সিঙ্গাপুর, জাপান, ফ্রান্স, জার্মানি, ইতালি ও স্পেন।
এসব দেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ১৯৪টি দেশে ভ্রমণ করতে পারে।

সূচকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, ফিনল্যান্ড ও সুইডেন। দেশগুলোর পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ১৯৩টি দেশে ভ্রমণ করতে পারে।

১৯২টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে অস্ট্রিয়া, ডেনমার্ক, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।
অন্যদিকে ১৯১টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ নিয়ে বেলজিয়াম, লুক্সেমবার্গ, নরওয়ে, পর্তুগাল ও যুক্তরাজ্য চতুর্থ অবস্থানে রয়েছে।

তালিকায় সপ্তম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা ও হাঙ্গেরি। ১৮৮টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ রয়েছে এসব দেশের পাসপোর্টধারীদের।

জাপান ও দক্ষিণ কোরিয়া ছাড়া এশিয়ার আর কোনো দেশ শীর্ষ দশে জায়গা করতে পারেনি।

তালিকায় ১১তম অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত।
সৌদি আরবের স্থান ৬১তম। আগাম ভিসা ছাড়া ৮৫টি দেশে ভ্রমণের সুযোগ থাকায় চীন অবস্থান করছে ৬২ নম্বরে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো ৫৮তম অবস্থানে রয়েছে মালদ্বীপ। দেশটির পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৯৪টি দেশ ভ্রমণ করতে পারে। ভারতের অবস্থান ৮০তম। এই দেশের পাসপোর্টধারীরা ৬২টি দেশে আগাম ভিসা ছাড়া যেতে পারে।

তালিকায় সবার নিচে রয়েছে আফগানিস্তান। আগাম ভিসা ছাড়া ২৮টি দেশে ভ্রমণের সুযোগ নিয়ে ১০৪তম অবস্থানে আছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। আফগানিস্তানের ওপরে রয়েছে যথাক্রমে সিরিয়া (১০৩), ইরাক (১০২) ও পাকিস্তান (১০১)।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!