1. haornews@gmail.com : admin :
  2. editor@haor24.net : Haor 24 : Haor 24
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
জামালগঞ্জে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা সিলেটে শিল্পকলা একাডেমির কালচারাল অফিসারকে অপসারণের দাবিতে গণস্বাক্ষর কার্যক্রম ২৫০ শয্যা হাসপাতালে সেবার মান বাড়ানোর দাবিতে মতবিনিময় সুনামগঞ্জে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ বন্যার্তদের সহায়তায় সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির ব্যতিক্রমী ছবি আঁকার কর্মসূচি জগন্নাথপুরে শিক্ষিকা লাঞ্চিত: দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেশের গণমাধ্যমের স্বাধীনতাবিরোধী সকল কালাকানুন বাতিলের দাবি সাবেক ছাত্রলীগ নেতা পান্নার মরদেহ হস্থান্তর করলো মেঘালয় পুলিশ কাদের সিদ্দিকী বললেন: বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আর শেখ হাসিনার আওয়ামী লীগ এক নয় বাংলাদেশে সাম্প্রতিক বন্যায় ২০ লাখ শিশু ঝুঁকিতে : ইউনিসেফ

কয়েক ঘণ্টার ঝুম বৃষ্টি, ভাসছে পুরো ঢাকা

  • আপডেট টাইম :: শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ১২.০০ পিএম
  • ২৪ বার পড়া হয়েছে

হাওর ডেস্ক::
আষাঢ়ের শেষ সময়ে এসে তুমুল বৃষ্টির শব্দে ঘুম ভেঙেছে রাজধানীর মানুষের, যা সহজে থামেনি। টানা প্রায় ছয় ঘণ্টা ধরে চলা প্রবল বর্ষণে ডুবে গেছে শহরের বহু সড়ক এবং অলিগলি।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুক্রবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকায় ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার বিকাল পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। এরপর থেকে বৃষ্টি কমবে। ”

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় আছে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। যার কারণে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার সকাল ৬টা পর্যন্ত কক্সবাজারে রেকর্ড ৩০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করার কথা জানিয়েছে অধিদপ্তর।

সকাল থেকে শুরু হওয়া বৃষ্টির কারণে কাকরাইল, মোহাম্মদপুর, শ্যাওড়াপাড়া, কাজীপাড়াসহ মিরপুরের বিভিন্ন এলাকা এবং মিরপুরে মাজার রোড, এলিফ্যান্ট রোড, মৎস্য ভবন, সেন্ট্রাল রোড, ধানমণ্ডি ২৭ নম্বর, কারওয়ান বাজার, ফার্মগেট, তেজগাঁও, বিজয় সরনী, পশ্চিম তেজতুরী বাজার, তেজকুনি পাড়া, দক্ষিণ মনিপুরের মোল্লাপাড়া, মহাখালীর বিভিন্ন রাস্তায় পানি জমেছে।

এছাড়া শান্তিনগর, মালিবাগ, মৌচাক, কাকরাইল, নয়া পল্টন, পুরানা পল্টন, আরামবাগ, শাহজাহানপুর, ফকিরেরপুল, বিজয়নগর সড়কে পানি উঠেছে। পানিতে তলিয়েছে দয়াগঞ্জ মোড়, সায়দাবাদ বাস টার্মিনাল, নিমতলী, কমলাপুরের কাছে টয়েনবি সার্কুলার রোড, যাত্রাবাড়ী, কাজলা, শনির আখাড়া, রায়েরবাগ, গোলাপবাগের নিচু এলাকাসহ আরো কয়েক এলাকা।

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পথে মানুষ কম থাকলেও কাজের জন্য ঘরের বাইরে বের হওয়া মানুষদের যানবাহনের অভাবে বৃষ্টিতে ভিজে নাকাল হতে হয়েছে।

এছাড়া কোথাও হাঁটু পানি এবং কোথাও কোমর সমান পানির মধ্যে দিয়েও অনেককে গন্তব্যে পৌঁছাতে দেখা যায়।

জলাবদ্ধতার কারণে বিভিন্ন রাস্তায় গাড়ি বিকল হয়ে যানজটের সৃষ্টি করেছে। এজন্য রাজধানীবাসীকে বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য সময় হাতে নিয়ে বের হওয়ার অনুরোধ জানিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

মহাখালী দক্ষিণ পাড়ার গিয়ে দেখা যায় সেখানকার বাসিন্দা মাহবুবুল আলমের দোকানে পানি ঢুকেছে।

ভারি বৃষ্টিতে শুক্রবার রাজধানীর গ্রিন রোডে কোমর সমান পানি জমে গেলে রিকশা-ভ্যানে করে পাড়ি দিতে দেখা যায় অনেককে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “রাস্তার ধারে আমার দোকান। কিছুদিন আগে আমি দোকানের সামনে কিছুটা পাকা করে দিয়েছিলাম। তাতে কোনও লাভ হয়নি। বৃষ্টির পানি প্রায় কোমরসমান হয়ে দোকানে ঢুকেছে। মালামাল সব ভিজে বৃষ্টিতে ক্ষতি হয়ে গেল আমার।

“এত উন্নয়নের কথা বলা হয়, অথচ সামান্য বৃষ্টি হলেই রাস্তায় পানি জমে বাসাবাড়িতে ঢুকে যায়। দুর্ভোগের সীমা থাকে না।”

শুক্রবার ভারি বৃষ্টিতে রাজধানীর গ্রিন রোডের দোকানগুলোতেও ঢুকে পড়ে পানি।

শান্তিনগর বাজারেও পানি উঠেছে। সেখানকার এক মাংস বিক্রেতা আমিন মিয়া বলেন, “ এক সাবে মাংস নেবেন, কিন্তু দেখা নাই। বাজারে পানি উঠছে।”

হোটেল ইন্টারকনটিনেন্টাল সংলগ্ন সড়কে বাসের দরজা ছুঁইছুঁই বৃষ্টির পানি।

আবহাওয়া অধিদপ্তরের সকালের বুলেটিনে বলা হয়, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

ভারি বৃষ্টিতে থৈ থৈ রাজধানীর নিউ মার্কেট।

শুক্রবার সকাল ৬টা পর্যন্ত নোয়াখালীর সন্দ্বীপে ২১৯, রাজশাহী ১৩৫, কুষ্টিায় কুমারখালীতে ১১১ মিলিমিটারসহ প্রায় সারাদেশে কমবেশি বৃষ্টি হয়েছে।

শুক্রবারের ভারি বৃষ্টিতে ভাসছে রাজধানীর নিউ মার্কেট।

সাধারণত ২৪ ঘণ্টায় ১ থেকে ১০ মিলিমিটার বৃষ্টি হলে সেটিকে হালকা, ১১ থেকে ২২ মিলিমিটার বৃষ্টি হলে মাঝারি, ২৩ থেকে ৪৩ মিলিমিটার বৃষ্টি হলে তাকে মাঝারি ধরনের ভারি, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি হলে তাকে ভারি এবং ৮৮ মিলিমিটারের বেশি বৃষ্টি রেকর্ড হলে তাকে বলা হয়ে থাকে অতি ভারি বৃষ্টিপাত।

এর আগে বুধবার তিনদিনের ভারি বৃষ্টির সতর্কতাও জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।

কারওয়ান বাজারে এলিভেটেড এক্সপ্রেসওয়ের সামনের রাস্তা জলমগ্ন।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান ওই বার্তায় বলেছিলেন, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বৃহস্পতিবার বেলা ১১টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মিলিমিটার/২৪ ঘণ্টা) থেকে অতি ভারি (২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটার বা এর বেশি) বৃষ্টি হতে পারে।

জমে যাওয়া বৃষ্টির পানিতে নষ্ট অটোরিকশা নিয়ে বিপাকে চালক। শুক্রবার সকালে রাজধানীর শান্তিনগরের চিত্র।
ভারি বৃষ্টিতে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধস হতে পারে বলে ওই বার্তায় সতর্ক করা হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazarhaor24net
© All rights reserved © 2019-2024 haor24.net
Theme Download From ThemesBazar.Com
error: Content is protected !!